Facebook Marketing নিয়ে আমরা প্রায়ই কিছু Myth বা কল্প কাহিনী শুনে থাকি আর সেগুলোই বিশ্বাস করে বসে থাকি। এমনই কিছু কল্প কাহিনী নিয়ে আজকের পোস্ট। শুরু করা যাক তাহলে-
এটা আসলে আপনার বা আমার বা অন্য কারোর পক্ষে বলা সম্ভব না। Facebook Business সম্পূর্ণ AI (Artificial Intelligence) এর উপর চলে। সিস্টেম সব কিছু অটোমেটিক ডিটেক্ট করে এবং সে অনুযায়ী পারফর্ম করে। এই স্ক্রিনশটে আপনারা কয়েকটি এড এর পারফরম্যান্স দেখতে পাবেন। সব গুলো এডই অলমোস্ট একই সময়ে রান করা। তাহলে কোনটার কনভার্সন এতো কম আর কোনটার এতো বেশি কেন? Facebook কি পেইজ-টু-পেইজ নির্ধারণ করে যে কোন পেইজে রিচ কম দিবে আর কোনটাতে বেশি দিবে? অবশ্যই না। একটা এড এর পারফরম্যান্স অনেক গুলা ফ্যাক্টরের উপর নির্ভর করে।
এটাও অনেক কমন একটা প্রবলেম- Boost করলে সেল হয় না/ আশানুরূপ রেসপন্স পাওয়া যায় না। এর কারণ কি? সমস্যা কি Boost এ বা এড এ? নাকি অন্য কোথাও?
চলুন একটু বুঝে নেই যে Boost করার সময় কি কি করা যায়-
একজন Advertiser এর আসলে এর বাইরে আর তেমন কোন কাজ নেই। তাহলে রেসপন্স কেন আসে না? এখানেও পেইজ আর কনটেণ্ট রিলেটেড অনেক গুলো ফ্যাক্টর কাজ করে।
এটা একটা আশ্চর্যজনক বিষয়। মার্কেটিং এর রেসপন্স/ রেজাল্ট সব সময়ই Unpredictable. আপনি নিজেই চাইলে নিজের ফেসবুক মার্কেটিং করতে পারবেন। এর জন্য আপনার কিছু ব্যাপার জানতে হবে। এটা আপনি জানলেও যেমন করতে পারবেন, একই ভাবে যে ব্যাপারগুলো জানে বা বুঝে সে করলেও কাছা-কাছি রেসপন্সই আসবে। নিজে করলে হয়তো অডিয়েন্স সিলেকশন টা প্রথম বারেই ঠিক-ঠাক মতো করতে পারবেন না, কয়েকবার করার পর হয়তো বুঝতে পারবেন। তাই থার্ড পার্টিকে দিয়ে মার্কেটিং এর কাজ টা করাতে পারেন। তবে এখানে একটা বড় চ্যালেঞ্জ আছে- কে বুঝে কাজ করে আর কে না বুঝে করে এটা আপনার পক্ষে বুঝাটা কষ্টসাধ্য। যা-ই হোক আপনি নিজে আগে বিষয়গুলো স্টাডি করবেন, তাহলেই এই ভ্রান্ত ধারণা থেকে বেরিয়ে আসতে পারবেন যে শুধুমাত্র গুটিকয়েকজন কে দিয়ে বুস্ট করালেই মিরাকল হবে না, এটা একটা রেগুলার প্রসেস।
আমরা প্রায় প্রতিদিনই এমন অনেক Query পাই যারা ৫/১০ ডলার বাজেটে বুস্ট করতে চান। আমরা বুস্ট করার জন্য ২০ ডলার বা ফেসবুক যে মিনিমাম বাজেট Recommend করে সেই বাজেটে বুস্ট করতে অনুরোধ করি। তাতে অনেকেই বিরক্ত হন, অনেকে আবার রেফারেন্স দেন যে আমি অন্যজনকে দিয়ে করিয়েছি, আমাকে তো ৫/১০ ডলারই বুস্ট করে দিয়েছে। নিচের স্ক্রিনশট এ দেখে নিতে পারেন যে একটা ফেসবুক পেইজের Minimum Recommended বাজেট ৩০ ডলারও দেখায়। এটা আসলে অনেক জানা-অজানা ফ্যাক্টের উপর ভিত্তি করে ফেসবুক সাজেস্ট করে। আর সব জিনিসের দাম যেমন বাড়ে, তেমনি ফেসবুকের Ad Expense ও বাড়ে। তাই ২০১৮/১৯ সালের দিকেও ৫/১০ ডলার বাজেটের একটা এড এ যে রেসপন্স আসতো এখন তেমন রেসপন্স পেতে প্রায় ২০-৩০ ডলার বাজেট রাখতে হয়।
এটা আরো একটা ভ্রান্ত ধারণা। একটা এড রান করার জন্য শুধুমাত্র Advertiser এক্সেসই যথেষ্ট। তবে কোন কারণে আপনি যদি Get Messages Objective নিয়ে এড রান করতে চান/ বুস্ট করতে চান আর সেক্ষেত্রে আপনি যদি পোস্টে Get Message বাটন এড করতে না পারেন তখন আপনার Advertiser কে Editor এক্সেস দিতে পারেন। কোন অবস্থাতেই কোন থার্ড পার্টিকে পেইজের এডমিন এক্সেস দেয়া উচিত নয়।
আশা করি এই পোস্টটি পড়ে আপনি প্রয়োজনীয় বেশ কিছু বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। আমরা এই পোস্টেও বেশ কয়েকবার বলেছি যে একটা এডের পারফরম্যান্স অনেক গুলো ফ্যাক্টরের উপর নির্ভর করে। এছাড়া আপনাকে কিছু ব্যাপার জানতে হবে। এর জন্য “Improve Facebook Ad Performance: What to Do and What to Expect” পোস্টটি পড়ে দেখতে পারেন। রিলেটেড পোস্টগুলো এই লেখার নিচেও পেয়ে যাবেন। এছাড়াও আরো কোন তথ্য জানতে চাইলে সরাসরি আমাদের সাথে যোগাযোগ করতে পারেন এই লিংক থেকে- m.me/sim1sam