আপনার অনলাইন বিজনেসে আপনার বিজনেস Identity কি? কখনো কি নিজেকে এই প্রশ্নটা করেছেন? অনেকেই মনে করেন যে একটা Facebook Page করেই অনলাইন বিজনেস করা যায়। হ্যাঁ। তা অবশ্যই যায়, কিন্তু এটা কি আপনার নিজস্ব বিজনেস প্ল্যাটফর্ম? সেটা যে না এটা আশা করি যে কেউ বুঝতে পারেন। অন্য কোন প্ল্যাটফর্ম বিজনেসের সাপোর্ট হিসেবে ব্যবহার করা যেতেই পারে তবে এটা ভুলে গেলে চলবে না যে সেই প্ল্যাটফর্মের কোন কন্ট্রোল আপনার হাতে নেই। আর এখন তো বুস্ট বা প্রমোশন ছাড়া Facebook Page এ কোন রিচ বা সেল হয় না। দিন শেষে Facebook বা অন্য যে প্ল্যাটফর্মই ইউজ করেন না কেন তাদের পলিসির উপর আপনি ১০০% নির্ভরশীল। তাই নিজের বিজনেসের জন্য নিজের একটা Website থাকাটা খুবই জরুরী। এটাই আসলে আপনার অনলাইন বিজনেসের Identity.
Website যদি হয় আপনার বিজনেসের প্রধান রিসোর্স তাহলে এর সাথে মার্কেটিং টা কিভাবে লিংক করা যায় এই পার্টে সেটা নিয়ে একটু জেনে নেই। অনলাইন বিজনেসের অলমোস্ট ৯৯% কাস্টোমার আসে অনলাইন বা ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে। ডিজিটাল মার্কেটিং এর অনেকগুলো Component বা Medium থাকলেও আমরা এই পোস্টে ৩ টা বিষয় লিংক করবো, আর সাথে থাকবে একটা ট্রেডিশনাল মার্কেটিং Medium যা অনলাইন/ অফলাইন দুই ভাবেই হতে পারে।
Search Engine Optimization (SEO):
এই টার্মটার সাথেও সবাই কম/ বেশি পরিচিত। এটা একটা Continuous Process যা আপনার বিজনেসকে সার্চ ইঞ্জিনে সার্চ করলে খুঁজে পেতে সহায়তা করবে। এর Impact টা আসলে সাথে সাথে বুঝা যায় না তবে Long Term এ অনেক Effective ফলাফল আশা করা যায়। SEO এর সাথে Content Marketing টা অনেক বেশি রিলেটেড। এটা আসলে Keyword ধরে ধরে Website এ পোস্ট করে করা হয়। এই প্রসেস টা Organically অনেক ভালো রেজাল্ট দিলেও আপনি চাইলে Ad ও দিতে পারবেন যেটা SEM (Search Engine Marketing) নামে পরিচিত। তবে এটা বিজনেস বিজনেস Depend করে যে কার জন্য কতোটা ইফেক্টিভ।
Social Media Marketing:
Social Media তে মার্কেটিং এর ব্যাপার সবাই খুব ভালো করেই জানেন। বাংলাদেশের প্রেক্ষিতে জনপ্রিয় Social Media প্ল্যাটফর্মগুলো হচ্ছে-
এখানে একটা Interesting বিষয় হলো বেশিরভাগ বিজনেস Owner শুধুমাত্র Facebook কেই একমাত্র অনলাইন বিজনেসের মাধ্যম হিসেবে চিন্তা করেন। তারপরেও ধারণাটা এমন হয়ে দাড়িয়েছে যে Facebook Page ই হচ্ছে বিজনেসের মূল Identity. এটা আসলে অনেক বেশি Risky. যারা অলরেডি কোন কারণে নিজেদের বিজনেস পেইজ হারিয়েছেন তারা খুব ভালো বুঝতে পারেন এটা।
আসলে ব্যাপারটা হওয়ার কথা এমন- আপনার বিজনেস (Website) প্রমোট করার জন্য একটা মার্কেটিং প্ল্যাটফর্ম Facebook বা অন্যান্য Social Media. আপনি Social Media এর মাধ্যমে আপনার Website কে প্রমোট করবেন যেন মানুষ আপনার Website বা বিজনেস সম্পর্কে জানতে পারে। কিন্তু আমরা আসলে হুজুগে পরে শুধুমাত্র একটা প্ল্যাটফর্মের উপর এমন ভাবে Dependent হয়ে যাচ্ছি যে এর কিছু হলে আমাদের শূণ্য থেকে শুরু করতে হবে।
আর Facebook ছাড়াও Instagram বা Youtube ও যে কতো Powerful এক একটা Media সেটাও আমরা ভাবি না। আসলে আমরা Opportunity গুলা কনসিডার করি না।
Content Marketing:
এটা Website এ ভিজিটর বাড়ানোর জন্য অনেক কার্যকরি একটা মাধ্যম। ব্যাপারটা কিভাবে কাজ করে তার ছোট্ট একটা উদাহরণ দেই-
একটা বিজনেসের প্রোডাক্ট যদি হয় স্কিনকেয়ার আর তারা যদি তাদের Website এ স্কিনকেয়ার টিপস নিয়ে কোন পোস্ট করে আর সেই পোস্ট টা ইমেইল/ Social Media বা অন্যকোন মাধ্যমে শেয়ার করে টার্গেট অডিয়েন্স সেখানে ইনফরমেশন নেয়ার জন্য আসবে। সেখানে প্রোডাক্টের প্রমোশন করা অনেক ভালো সুযোগ থাকে। আমাদের এই পোস্টটাও কিন্তু তেমনি। আপনি এখানে ইনফরমেশন পাবেন। আপনি আপনার প্রয়োজনীয়তা বুঝতে পারবেন। তারপর যদি আপনার মনে হয় আপনি Website করবেন বা Social Media Marketing করবেন আমাদের সার্ভিস নিতেই পারেন। এভাবেই Content Marketing এর মাধ্যমে কাস্টোমারদের খুব পজিটিভলি রিচ করা যায়।
Prospecting:
আপনার কাছে যদি কাস্টোমারদের Data (যেমনঃ মোবাইল নাম্বার/ WhatsApp/ email) থাকে তাহলে আপনি তাদের সাথে Contact করতে পারেন। Cold Calling/ Promotional Message এর মাধ্যমে খুব সহজেই কাস্টোমারদেরকে আপনার বিজনেস/ প্রোডাক্ট/ সার্ভিস সম্পর্কে জানাতে পারেন।
অনেক লম্বা একটা পোস্ট হয়ে গেলো। তবে আশাআ করি এটা আপনি এখন নিজেই Judge করতে পারবেন যে আসলে আপনার অনলাইন বিজনেসের Identity কি হওয়া উচিত আর কিভাবে Website কে আপনার বিজনেসের Core করে মার্কেটিং এর সাথে লিংক করবেন।