Facebook Page প্রমোট বা বুস্ট করে অনেকেই হতাশ হয়ে যান। প্রথমেই মনে প্রশ্ন আসে- “এতো টাকা খরচ করে বুস্ট করে লাভ কি হলো!” তাই না? আপনার মনেও যদি একই প্রশ্ন এসে থাকে তাহলে আপনার জন্যই এই পোস্ট। যদি আপনি কোন কাজের মধ্যে থাকেন তাহলে ফ্রি হয়েই এই পোস্ট টা পড়বেন, প্লিজ। ইণ্টারনেট খুঁজে এই ধরনের ফ্যাক্ট নিয়ে এতোটা বিস্তারিত লেখা পাওয়ার সম্ভাবনা খুবই কম।
আপনি যদি Facebook Ad এর পারফরম্যান্স নিয়ে চিন্তিত হন, তাহলে শুরুতেই আপনাকে একটু সময় দিতে হবে কিছু বিষয় সর্ট আউট করার জন্য। প্রথমে আপনাকে সিদ্ধান্ত নিতে হবে যে আপনি আসলে কি চান? আর সেজন্য আপনার মার্কেটিং বাজেট কত?
এই ২ টা প্রশ্নের উত্তর পেয়ে গেলে আপনাকে একটু জানতে হবে যে Facebook Ad Objectives কি, এবং কি কি ধরনের Objective নিয়ে আপনি মার্কেটিং করতে চান। এই পোস্টের শুরুতেই যে ছবিটা দেখতে পাচ্ছেন এখানে কিছু কমন Ad Objectives দেয়া আছে আর সেই সাথে দেখানোর চেষ্টা করা হয়েছে যে কোন Objective এ আপনি কি ধরনের রিটার্ন পাবেন। এই দেখেই আপনি একটা প্ল্যান করে নিতে পারেন যে আপনি কোন Objective নিয়ে কত বাজেটে Ad Campaign করতে চান।
এটা গেলো একদম শুরুর ধাপ। এবার আমরা আরো কিছু ব্যাপার জানবো যা দিয়ে আমরা সর্বোচ্চ রিটার্ন পাওয়ার জন্য চেষ্টা করতে পারি।
একটা Ad Campaign এর সর্বোচ্চ পারফরম্যান্স নিশ্চিত করার জন্য আপনাকে সর্বোচ্চ ইফোর্ট টা দিতে হবে আপনার Ad Content এর উপর। বিষয়গুলো বিস্তারিত জানাচ্ছি-
Ad Creative (Image/ Video):
আপনার Ad Campaign এর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে আপনার ছবি/ ভিডিও। এর জন্য ফেসবুকের প্রোপার গাইডলাইন আছে- যেমনঃ ছবির Ratio কেমন হবে, ছবিটা ইউনিক কি’না, ছবিতে Text থাকলে তার Ratio কত, ছবিটা কতোটা Eye-Catchy, কতোটা Reliable বা বিশ্বাসযোগ্য, ইত্যাদি।
এটা কতোটা গুরুত্বপূর্ণ তা একটু চিন্তা করলেই বুঝতে পারবেন। আমরা একটু Imagine করি যে আমরা কিভাবে ফেসবুক ইউজ করি। আমরা যদি নিউজ ফিডের কথা চিন্তা করি তাহলে আমাদের Behavioral Pattern টা হচ্ছে আমরা ফেসবুক ফিড স্ক্রল করতে থাকি। যখনই কোন ছবি বা ভিডিও আমাদের ভালো লাগে/ আমাদের Interest গ্রো করায়, তখনই আমরা স্ক্রলিং বন্ধ করে তার ক্যাপশন টা দেখি।
Ad Copy/ Caption:
যখনই স্ক্রলিং বন্ধ করে Ad Copy/ Caption টা আমরা দেখি তখন আমরা সাধারণত ৭৫ টা অক্ষরের মতো দেখি। এরপর থাকে See More বাটন। তাই আপনার ক্যাপশনের প্রথম লাইনের প্রথম অংশটুকু অনেক বেশি গুরুত্বপূর্ণ।
আপনি যে পোস্ট টা প্রমোট বা বুস্ট করতে চাইছেন তার Ad Copy/ Caption টা অবশ্যই এমন হতে হবে যেন তার প্রথম লাইনটা দেখেই আপনার টার্গেট কাস্টোমার পুরো Text টা পড়তে আগ্রহী হয়।
Product/ Service vs. Offerings:
যখনই আপনার টার্গেট কাস্টোমার আপনার প্রোডাক্ট বা সার্ভিস এর ব্যাপারে বিস্তারিত জানবে তখনই সে জানতে চাইবে এর প্রাইস বা অফারিং কি আছে। সেটা পোস্টে পেলে সে সেখান থেকেই একটা সিদ্ধান্ত নিবে, না পেলে তা জানতে চাইতেও পারে, অথবা Skip করে যেতে পারে।
এখানে সিদ্ধান্ত আপনার। আপনার প্রোডাক্ট বা সার্ভিসের ডিমাণ্ড যদি ভালো হয় আপনার টার্গেট কাস্টোমার আপনাকে নক করবে, আর নয়তো সেখান থেকে Bounce করবে/ আবার স্ক্রলিং শুরু করবে।
Page Quality:
এটা ফেসবুকের সম্পূর্ণ AI (Artificial Intelligence) নির্ভর একটা সিদ্ধান্ত। আপনার পেইজ ম্যানেজমেণ্ট এর Quality এর উপর ভিত্তি করে Reach কম/ বেশি হওয়ার অনেক বড় একটা চান্স থাকে। তাই সব সময় Facebook Ad Policy এবং Facebook Community Standard এর বিষয়গুলো মাথায় রেখেই পেইজ ম্যানেজ করা উচিত।
Exception:
যেকোন Ad Campaign এ এমন অনেক ব্যাপার হয় যে কেউ একটা মেসেজ করলো, তারপর আর কোন খবর থাকে না। এর একটা কমন কারণ হচ্ছে অনেকে ভুলে করে ফেলে কারণ Get Messages ক্যাম্পেইনে কিছু মেসেজ Template অটোমেটিক Show করে। এক্ষেত্রে কেউ ভুলে মেসেজ করে/ চাপ পরে যায়। আবার অনেকের বাচ্চার হাতে মোবাইল থাকে, তারা বুঝে না বুঝে মেসেজ করে ফেলে। এখানে আসলে কারো কিছু করার থাকে না।
এই পর্যন্ত যা যা উল্লেখ করা হয়েছে সব যদি ঠিক-ঠাক ভাবে Maintain করেন তারপরেও কিছু অথবা অনেক Unwanted/ Unexpected অডিয়েন্স আপনি পাবেন। এর কারণ টা বিস্তারিত বলছি-
একটা Ad Campaign যখন ক্রিয়েট করা হয় তখন কিছু Keyword/ Behavior ধরে অডিয়েন্স সেট করা হয়। যেমনঃ আমরা টার্গেট করলাম যে এমন একটা টার্গেট অডিয়েন্স কে আমরা Ad টা দেখাবো যারা Multinational কোম্পানিতে চাকুরি করে। এক্ষেত্রে আমরা Keyword সেট করলাম এভাবে- Employer: Unilever, Grameenphone, etc. সাথে আরো কিছু Keyword যোগ করা যেতে পারে যেন কেউ তার প্রোফাইলে তার জব মেনশন না করলেও তাকে Ad টা দেখানো যায়। তাই আর একটা Keyword যদি এমন হয়- Facebook Access: iOS (মানে যারা iOS Device ব্যবহার করে।)
এখন কি কি হতে পারে একটু দেখি- কেউ একজন সাপোর্ট স্টাফ হিসেবে ইউনিলিভার বা গ্রামীণফোনে চাকুরী করে, তাই প্রোফাইলে দিয়েছে Works at Unilever/ Grameenphone, সে কিন্তু Ad টা দেখবে। কেউ একজন মুদির দোকান চালায়, সে iPhone ব্যবহার করে, সে কিন্তু Ad টা দেখবে। এমন অনেক কিছুই হতে পারে।
এবার প্রশ্ন আসতে পারে- আমি তাহলে iPhone User চাই না, আমি চাই শুধুমাত্র যারা Multinational কোম্পানিতে জব করে শুধু তারাই Ad দেখবে। এটা করা-ই যায়, তবে সেক্ষেত্রে Audience Size ছোট হয়ে যায়। আর Audience Size ছোট হলে Ad এর Expense বেড়ে যায়, আর Reach কমে যায়।
তাই, এখানেও সিদ্ধান্ত আপনার। আপনি কিভাবে রেসপন্স টা চান। আশা করি এই পোস্টটি আপনাদের কাজে লাগবে এবং আপনারা এই ব্যাপারগুলো ফলো করলে Facebook Ad Performance অনেকটা Improve করতে পারবেন। Facebook Marketing সংক্রান্ত আপনার যেকোন প্রশ্ন করতে বা Tips & Tricks জানতে আমাদের Facebook Group এ জয়েন করতে পারেন। আমাদের ফেসবুক মার্কেটিং সার্ভিস নিতে চাইলে নিচের পোস্টগুলো দেখে নিতে পারেন।